PF: নথির ঝামেলা থেকে মুক্তি

নতুন কোম্পানি আপনার PF অ্যাকাউন্টে first contribution জমা করার সঙ্গে সঙ্গে আগের কোম্পানির PF অ্যাকাউন্ট থেকে ব্যালেন্স অটোমেটিক নতুন অ্যাকাউন্টে ট্রান্সফার হবে।

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা EPFO-র নিয়মে বেশ কিছু পরিবর্তন করা হয়েছে। যা ভারতে কর্মরত লক্ষাধিক কর্মচারীকে বড় স্বস্তি দিয়েছে। নতুন নিয়ম অনুযায়ী, যদি কোনও কর্মচারী তাঁর চাকরি পরিবর্তন করেন, তবে তাঁকে পুরনো সংস্থা থেকে তাঁর PF ট্রান্সফার করার জন্য কাগজপত্রের ঝামেলা পোহাতে হবে না। নতুন কোম্পানি আপনার PF অ্যাকাউন্টে first contribution জমা করার সঙ্গে সঙ্গে আগের কোম্পানির PF অ্যাকাউন্ট থেকে ব্যালেন্স অটোমেটিক নতুন অ্যাকাউন্টে ট্রান্সফার হবে।

এখন দেখা যাক নতুন নিয়মে কী কী রয়েছে:

1. EPFO-এর মতে, এখন কোনও কর্মচারী চাকরি পরিবর্তন করলে PF ট্রান্সফার নিয়ে আর চিন্তার দরকার নেই। যত তাড়াতাড়ি নতুন কোম্পানি আপনার PF অ্যাকাউন্টে first contribution জমা করবে তত তাড়াতাড়ি আগের সংস্থার PF অ্যাকাউন্ট থেকে ব্যালেন্স অটোমেটিক নতুন অ্যাকাউন্টে ট্রান্সফার হবে।

2. এখন, পুরনো সিস্টেমের অধীনে কী হত তা দেখা যাক। আপনার আগের কোম্পানি থেকে নতুন কোম্পানির PF অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করার জন্য আপনাকে একটি ফর্ম পূরণ করতে হত। এই application আপনার আগের বা নতুন নিয়োগকর্তার মাধ্যমে ভেরিফাই করতে হত। এই প্রক্রিয়াটি করতে অনেকটা সময় লাগত। যদিও ওয়ান নেশন ওয়ান অ্যাকাউন্ট স্কিমের অধীনে অনলাইন ট্রান্সফারের অপশন ছিল। এটি EPFO ওয়েবসাইটে পাওয়া যায়। কিন্তু প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে কয়েক মাস সময় লাগত। অনেক সময়,ট্রান্সফারগুলি আটকে যেত এবং পুরনো PF অ্যাকাউন্ট ট্রান্সফার করা যেত না।

3. তাহলে, EPFO-এর নতুন নিয়মের সুবিধা কী কী? transfer process-এ আপনার আগের সংস্থার কোনও ভূমিকা নেই। উপরন্তু, কর্মচারীরাও কাগজপত্র থেকে মুক্ত। কিছু মানুষ যখন চাকরি পরিবর্তন করতেন তখন তাঁদের PF ট্রান্সফার করতেন না, পরিবর্তে তা তুলে নিতেন। যদি তাঁদের এক্ষেত্রে চার্জ দিতে হত তাও দিতেন। তবে, নতুন ব্যবস্থায় মানুষ অবসর গ্রহণের জন্য আরও বেশি টাকা জমা করতে পারবেন। এখন, তাঁরা সম্ভবত PF অ্যাকাউন্ট থেকে অপ্রয়োজনে টাকা তুলতে পারবে না।

4. কখন PF ট্রান্সফার করা যাবে না তা দেখাও গুরুত্বপূর্ণ। নতুন সিস্টেমে, শুধুমাত্র সেই সমস্ত কর্মচারী যাঁদের PF অ্যাকাউন্ট UAN এর সঙ্গে লিঙ্ক করা আছে এবং KYC প্রসেস সম্পূর্ণ হয়েছে তাঁদের PF ট্রান্সফার করা হবে। KYC সম্পূর্ণ না হলে, ফান্ড ট্রান্সফার করা হবে না।

5. এখন আপনার জানা জরুরী UAN কী? মূলত, EPFO-এর প্রতিটি মেম্বারকে ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর, অর্থাৎ UAN নামে একটি নম্বরের মাধ্যমে চিহ্নিত করা হয়। UAN হল একটি 12-সংখ্যার unique number যা EPF-এ অবদানকারী প্রত্যেক কর্মচারীকে দেওয়া হয়। এই সংখ্যা প্রতিটি কর্মীর জন্য সারা জীবন একই থাকে, তা তাঁরা যতবারই চাকরি পরিবর্তন করুক না কেন। এটি আধারের মতোই কাজ করে। UAN-এর মাধ্যমে, আপনার সম্পূর্ণ প্রোফাইল শুধুমাত্র এক ক্লিকেই অ্যাক্সেস করা যাবে।

6. এখন প্রশ্ন হল EPFO-এর কতজন সদস্য আছে? EPFO ওয়েবসাইট অনুসারে, সংস্থাটিতে 7.5 লক্ষ প্রতিষ্ঠান রেজিস্টার্ড রয়েছে। এই সংস্থাগুলির EPFO-এর সঙ্গে যুক্ত 7.5 কোটি সদস্য রয়েছে৷ আর পেনশন পাচ্ছেন 78.42 লক্ষ ব্যক্তি।

7. এখন আপনি ভাবতে পারেন, PF কত কাটবে? নিয়ম অনুসারে, কর্মচারীদের basic pay-এর 12% টাকা দিতে হবে। একই পরিমাণ নিয়োগকর্তাকেও দিতে হয়। যাঁরা CTC ভিত্তিতে কাজ করেন, তাঁদের জন্য কর্মচারীর বেতন থেকে contribution কাটা হয়।

8. এতে আপনি পেনশনের সুবিধাও পাবেন। basic এবং DA মিলিয়ে কর্মচারীর বেতন থেকে কাটা-এর 12% PF অ্যাকাউন্টে জমা হয়। 12%-এর মধ্যে, 8.33% EPS এ যায়। বাকি পরিমাণ PF অ্যাকাউন্টে যায়। পেনশনের পরিমাণের অঙ্ক 15,000 টাকার basic pay-এর উপর নির্ভর করে। 11 জুলাই, 2023 পর্যন্ত, সম্পূর্ণ বেতনের থেকে পেনশন কাটার একটি অপশনও ছিল।

9. আপনার PF অ্যাকাউন্টে কত টাকা জমা আছে তা দেখার বিভিন্ন উপায় রয়েছে। প্রথম উপায় হল UAN এর মাধ্যমে লগ ইন করা এবং পাসবুক চেক করা। দ্বিতীয়টি হল Umang app ডাউনলোড করে PF অ্যাকাউন্টের বিশদ তথ্য পরীক্ষা করা। সবচেয়ে সহজ উপায় হল আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে 9966044425 এ একটি মিসড কল দেওয়া। এই নম্বরে একটি মিস কল দিলে, আপনি একটি SMS পাবেন ৷ এই মেসেজে latest balance এবং last contribution-এর বিবরণ থাকবে।

মনে রাখবেন প্রভিডেন্ট ফান্ড আপনার অবসরের জন্য। খুব প্রয়োজন হলেই এই অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারেন। আপনার আগের কোম্পানির সঙ্গে যদি আপনার একটি PF অ্যাকাউন্ট থাকে, তবে এটি বর্তমান কোম্পানির অ্যাকাউন্টের সঙ্গে মার্জ করুন। বর্তমানে, আপনি আপনার PF-এ 8.25% সুদ পাচ্ছেন। সমস্ত ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের মধ্যে এটি সর্বোচ্চ।

Published: May 3, 2024, 13:07 IST

পার্সোনাল ফাইনান্স বিষয়ের সর্বশেষ আপডেটের জন্য ডাউনলোড করুন Money9 App