বিমা সারেন্ডার মূল্য: নতুন নিয়মে লাভ কই

surrender value সম্পর্কিত নতুন নিয়মগুলি কী কী? নিয়ম পরিবর্তনের প্রভাব কী হবে? বিমা পলিসি surrender করার সময় কোনও বিষয়গুলো মাথায় রাখা উচিত?

বিমা নিয়ন্ত্রক IRDA জীবন বিমা পলিসির surrender value সম্পর্কিত নিয়ম পরিবর্তন করেছে। মেয়াদপূর্তির আগে বিমা পলিসি বন্ধ করাকে surrender value বলে বিবেচনা করা হয়। আপনি যদি পলিসি surrender করেন, তাহলে আপনি প্রিমিয়ামের একটি অংশ পাবেন যা পরিশোধ করা হয়েছে, যাকে surrender value বলা হয়। সমর্পণ মূল্য সম্পর্কিত নতুন নিয়ম 1 এপ্রিল থেকে কার্যকর হয়েছে।

surrender value সম্পর্কিত নতুন নিয়মগুলি কী কী? নিয়ম পরিবর্তনের প্রভাব কী হবে? বিমা পলিসি surrender করার সময় কোনও বিষয়গুলো মাথায় রাখা উচিত? আসুন বোঝার চেষ্টা করি…

যখন বিমাকৃত ব্যক্তি একটি পলিসি surrender করে, তখন তিনি প্রিমিয়ামের অধিকাংশ টাকাই পান না। IRDA সম্প্রতি বিমা গ্রাহকদের বিশাল ক্ষতির হাত থেকে রক্ষা করার জন্য চিরাচরিত পলিসির surrender value বাড়ানোর প্রস্তাব করেছে। এখন প্রথমেই জেনে নেওয়া যাক নতুন নিয়মের আগে surrender value -র নিয়মগুলি কী ছিল?

এখন অবধি জীবন বিমা কোম্পানিগুলি পলিসি surrender করার জন্য দুটি অপশন দিচ্ছিল। প্রথম – গ্যারান্টিযুক্ত surrender value যেখানে আপনি 3 বছর পূর্ণ হওয়ার পরেই পলিসিটি surrender করতে পারবেন। যদি পলিসিটি তিন বছরের আগে surrender করা হয় তবে কোনও অর্থ ফেরত দেওয়া হয়না ৷ দ্বিতীয়ত , পলিসিহোল্ডার একটি বিশেষ surrender value পেয়েছেন। এই মূল্যটি মূল বিমাকৃত অর্থ, মোট বোনাস এবং surrender value -র ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যদি প্রিমিয়ামটি তিন বছরের জন্য দেওয়া হয়, তাহলে 30 শতাংশ পর্যন্ত মোট জমার পরিমাণ ফেরত দেওয়া হয়েছে। চার থেকে সাত বছরের মধ্যে পলিসি surrender করলে, পরিমাণের 50% পর্যন্ত ফেরত দেওয়া হয়।

surrender value সম্পর্কিত বিমা কোম্পানিগুলির বিভিন্ন নিয়ম ছিল। IRDA এখন surrender value সম্পর্কিত নিয়মগুলি ঠিক করেছে৷ এখন আপনি পলিসি surrender করলে নিশ্চিত রিটার্ন পাবেন। কিন্তু এতে বিমাকৃত ব্যক্তিদের খুব একটা সুবিধা হবে না। নতুন ব্যবস্থায় পলিসি পুরনো হলে surrender value আগের থেকে বেশি হবে।

নতুন নিয়মের অধীনে, পলিসিটি দ্বিতীয় বছরে surrender করলে, মোট প্রিমিয়ামের 30 শতাংশ ফেরত দেওয়া হবে। কিন্তু surrender value -র সুবিধা তখনই পাওয়া যাবে যখন আপনি প্রথম দুটি প্রিমিয়াম জমা করবেন। যদি পলিসি তৃতীয় বছরে surrender করা হয়, তাহলে বিমা কোম্পানি অর্থের 35 শতাংশ ফেরত দেবে।

যদি বিমা পলিসিটি চতুর্থ এবং সপ্তম বছরের মধ্যে surrender করা হয়, তাহলে প্রদত্ত মোট প্রিমিয়ামের 50 শতাংশ বিমাকৃত ব্যক্তিকে ফেরত দেওয়া হবে। যদি পলিসিটি মেয়াদপূর্তির দু’বছরের আগে surrender করা হয়, তাহলে আপনি প্রিমিয়ামের 90 শতাংশ ফেরত পাবেন।

যদি পলিসিটি একক প্রিমিয়ামের হয় তবে তা দুই বছর পরে surrender করা যেতে পারে। নতুন নিয়মের অধীনে, জমা করা মোট প্রিমিয়ামের 75 শতাংশ তৃতীয় বছরে ফেরত দেওয়া হবে। মেয়াদের শেষ দু’বছরে পলিসি সমর্পণ করা হলে, আপনি 90 শতাংশ সমর্পণ মূল্য পাবেন।

এখন প্রশ্ন হল, এই পরিবর্তনের প্রভাব কী হবে?

SEBI রেজিস্টার্ড বিনিয়োগ উপদেষ্টা জিতেন্দ্র সোলাঙ্কি বলেছেন যে নতুন নির্দেশিকাগুলিতে নিশ্চিত সমর্পণ মূল্যের বিধান করা হয়েছে। কিন্তু এতে বিমাকৃত ব্যক্তিদের খুব একটা সুবিধা হবে না। নতুন নিয়ম কমবেশি আগের মতোই আছে। তার প্রথম প্রস্তাবে, বিমা নিয়ন্ত্রক একটি নির্দিষ্ট সময়ের পরে আত্মসমর্পণ চার্জ অপসারণের বিধান দিয়েছিলো। কিন্তু বিমা শিল্পের তদবিরের কারণে এই প্রস্তাব প্রত্যাহার করা হয়। পুরানো প্রস্তাবটি বাস্তবায়িত হলে, নির্ধারিত সময়ের পরে সম্পূর্ণ প্রিমিয়াম সমর্পণ মূল্য হিসাবে পাওয়া যেত। এখন, যদি পলিসিটি মেয়াদপূর্তির এক বছর আগেও surrender করা হয়, তবে পরিমাণের মাত্র 90 শতাংশ ফেরত দেওয়া হবে। সামগ্রিকভাবে, IRDA-র নতুন নিয়মে বিমা কোম্পানিগুলি উপকৃত হবে।

দেশে বিমা মিসসেলিং অর্থাৎ অসত্য বলে বিমা বিক্রির ঘটনা দ্রুত বাড়ছে। সরকারও এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। এমন ঘটনাও ঘটেছে যখন জীবন বিমা 80 বছরের বেশি বয়সীদের কাছে বিক্রি করা হয়েছে। মোটা কমিশনের লোভে এসব করা হচ্ছে।

IRDAI যদি সমর্পণ চার্জ কমিয়ে দিত, তাহলে বিমা কোম্পানিগুলিকে এজেন্ট কমিশন কমাতে হতো। স্পষ্টতই এর ফলে বিমা বিক্রি ক্ষতিগ্রস্ত হতো। সমর্পণ মূল্য বাড়ানোর প্রধান সুবিধা হ’ল বিমার মিসসেলিং রোধ করা যেত। IRDAI এই বিষয়ে একটি পদক্ষেপ পেছন দিকে নিলে বিমার ভুল বিক্রি বাড়বে, যার পরিণতি বিমাকৃত ব্যক্তিকেই বহন করতে হবে।

এমন পরিস্থিতিতে যথেষ্ট ভাবনাচিন্তা করেই জীবন বিমা পলিসি কিনুন। কারও চাপে কোনও পলিসি কিনবেন না। যদি আপনি মেয়াদপূর্তির আগে বিমা পলিসি বন্ধ করেন, তাহলে আপনি ক্ষতির মুখে পড়বেন। এই পরিস্থিতিতে, প্রদত্ত প্রিমিয়ামের সামান্য অংশই ফেরত দেওয়া হবে। পলিসি সমর্পণ করার আগে, এর সাথে সম্পর্কিত নিয়মগুলি পুঙ্খানুপুঙ্খভাবে বুঝে নিন।

Published: April 23, 2024, 13:50 IST

পার্সোনাল ফাইনান্স বিষয়ের সর্বশেষ আপডেটের জন্য ডাউনলোড করুন Money9 App