বিমা ক্লেম করার জন্য গুরুত্বপূর্ণ Survival Period

গুরুতর অসুস্থতার ক্ষেত্রে critical Illness plan খুবই সহায়ক। regular health plan-এ, বিমাকারী কভারেজ সীমার মধ্যে হাসপাতালে ভর্তির খরচ কভার করে।

পরিবর্তিত জীবনধারার কারণে স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা দ্রুত বাড়ছে। আপনি অসুস্থ হলে চিকিৎসার খরচ মেটাতে স্বাস্থ্যবিমা সহায়ক। কখনও কখনও গুরুতর অসুস্থতার কারণে দীর্ঘ সময় হাসপাতালেও থাকতে হয়। চিকিৎসার মাত্রাতিরিক্ত খরচ আপনার সঞ্চয় সাফ করে দিতে পারে। এছাড়াও আপনি আপনার চাকরি এবং আয়ও হারাতে পারেন। যা আপনার পরিবারের চিকিৎসা খরচের পাশাপাশি পরিবারের প্রয়োজনের জন্য অর্থ সঞ্চয় করা কঠিন করে তোলে।

গুরুতর অসুস্থতার ক্ষেত্রে critical Illness plan খুবই সহায়ক। regular health plan-এ, বিমাকারী কভারেজ সীমার মধ্যে হাসপাতালে ভর্তির খরচ কভার করে। critical Illness plan-এ রোগ নির্ণয়ের তারিখ থেকে একটি নির্দিষ্ট সময়ের পরে বিমা কোম্পানি lump sum amount টাকা দিয়ে থাকে। এই পরিমাণ যে কোনও উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে।

গুরুতর অসুস্থতার মধ্যে রয়েছে cancer, kidney failure, heart attack, blindness, brain এবং heart surgery। উদাহরণস্বরূপ, যদি কেউ 50 লক্ষ টাকার একটি critical Illness plan নিয়ে থাকেন এবং কিছুদিন পরে তিনি যদি ক্যান্সারে আক্রান্ত হন তাহলে একটি নির্দিষ্ট সময়ের পরে বিমা কোম্পানি তাঁকে 50 লক্ষ টাকা দেবে। এরপরে পলিসি বন্ধ করা হবে। এই ক্লেম করা সহজ নয়। রোগ নির্ণয় হওয়ার পরেই আপনি ক্লেম করতে পারবেন। আপনি বেঁচে থাকলে নির্দিষ্ট সময়ের পরেই ক্লেম করতে পারবেন। স্বাস্থ্যবিমার পরিভাষায় একে বলা হয় ‘survival period’। critical illness plan-এ একটি গুরুতর বিষয় হল survival period।

Critical illness cover দুই ধরনের হয়:

জীবন বিমা কোম্পানিগুলি একজন রাইডার হিসাবে এই কভারটি অফার করে। আপনি টার্ম ইন্সিওরেন্স-সহ এই কভার নিতে পারেন। স্বাস্থ্য বিমাকারীরা রাইডারদের পাশাপাশি আলাদাভাবে গুরুত্বপূর্ণ স্বাস্থ্য পরিকল্পনা বিক্রি করে। বিমা কোম্পানিগুলি 64 ধরনের critical Illness কভার করে। survival period 15 দিন থেকে 30 দিনের মধ্যে হয়ে থাকে। HDFC Ergo Critical Platinum plan-এ survival period 30 দিন। Aditya Birla Active Secure-এ এটি 15 দিন।

কিছু মানুষ মনে করেন যে স্বাস্থ্যবিমাতে ওয়েটিং পিরিয়ড এবং survival period একই। কিন্তু এতে একটি বড় পার্থক্য রয়েছে। একটি health policy ওয়েটিং পিরিয়ড অন্তর্ভুক্ত করে। কিন্তু survival period-এর কোনও শর্ত নেই। অসুস্থতা অনুযায়ী ওয়েটিং পিরিয়ড নির্ধারণ করা হয়। এটি 30 দিন থেকে 6 মাস পর্যন্ত হতে পারে। যদিও survival period জড়িয়ে রয়েছে Critical illness-এর সঙ্গে। ওয়েটিং পিরিয়ড survival period-এর চেয়ে বেশি। ওয়েটিং পিরিয়ডে পলিসিহোল্ডারকে ক্লেম করার আগে কিছু সময় অপেক্ষা করতে হবে। survival period-এ আপনি রোগ নির্ণয়ের পরে ক্লেম করতে পারেন তবে একটি নির্দিষ্ট সময়ের পরে টাকা দেওয়া হবে।

ProMore-এর সহ-প্রতিষ্ঠাতা এবং CFP নিশা সাংভি বলেন যে, একটি হেলথ পলিসি death benefit coverage প্রদান করে না। তাই critical health plan নেওয়ার আগে survival period clause ভালোভাবে বোঝা উচিত। যদি পলিসিহোল্ডার গুরুতর অসুস্থতার কারণে মারা যান তাহলে বিমা কোম্পানি কোনও টাকা দেবে না। সুবিধাভোগীরাও কোনও death benefit coverage পাবেন না।

Critical illness নির্ণয়ের সঙ্গে সঙ্গে পলিসিহোল্ডারদের একটি বড় অঙ্কের টাকা দেওয়া বিমা কোম্পানির জন্য একটি বড় liability তৈরি করবে। আপনি যদি একটি নির্দিষ্ট সময়ের জন্য survive করেন তবেই বিমা কোম্পানি lump sum amount প্রদান করবে। যদি একজন ব্যক্তির cancer-এর fourth stage ধরা পড়েছে। তাহলে ধরে নেওয়া হয় তিনি বেশিদিন banchben না। স্পষ্টতই, বিমা কোম্পানি ক্লেম পরিশোধ করা এড়িয়ে যাবে। আর এই কারণেই বিমা কোম্পানিগুলি Critical illness-এর পরিকল্পনায় survival clause ধারা যুক্ত করেছে।

যদি আপনার পরিবারে কোনও জিনগত রোগ থাকে বা আপনিই আপনার পরিবারের একমাত্র উপার্জনকারী হন তাহলে আপনার অবশ্যই একটি critical illness plan নেওয়া উচিত। একটি separate policy কেনা রাইডারের চেয়ে একটি ভাল অপশন। আপনি যে কোনও critical illness plan কেনার পরিকল্পনা করলে তার মধ্যে survival period-এর দিকে নজর দিন। minimum survival period-সহ একটি পলিসি কিনুন। এটি আপনাকে দ্রুত ক্লেম পেতে সাহায্য করবে। পলিসিহোল্ডার survival period-এ মারা গেলে বিমা কোম্পানি কোনও ক্লেম পরিশোধ করে না।

Published: April 1, 2024, 06:44 IST

পার্সোনাল ফাইনান্স বিষয়ের সর্বশেষ আপডেটের জন্য ডাউনলোড করুন Money9 App