আর্থিক পরিকল্পনা পর্যালোচনা: জরুরি কেন জানুন

আপনি যখন গৃহঋণ, সম্পত্তি বন্ধক দিয়ে ঋণ বা শিক্ষা ঋণের মতো বড় ঋণ নেন, তখন আর্থিক পরিকল্পনা পর্যালোচনা করার প্রয়োজন হয়ে পড়ে।

হীরেন ও নাদিম নিজেদের মধ্যে আলোচনা করছিল। কৌতূহলী নাদিম হীরেনের কাছে জানতে চান আর্থিক পরিকল্পনার পর্যালোচনা করা কতটা গুরুত্বপূর্ণ। তিনি বলেন, বিনিয়োগ করে সেই সম্পর্কে আর খোঁজ না নেওয়া কি ভাল ছিল না? হীরেন তাকে বলেছিল যে এটি পদ্ধতিগত ভাবে ভুল এবং একজনের আর্থিক পরিকল্পনা পর্যালোচনা করা ঠিক ততটাই গুরুত্বপূর্ণ।

নাদিম জানতে চান কেন একটি আর্থিক পরিকল্পনা পর্যালোচনা করা গুরুত্বপূর্ণ এবং যদি তাই হয়, তাহলে তা কতটা ঘন ঘন করা উচিত?

সবাই নাদিমের মতো বিনিয়োগ করতে চায়, তবে তার জন্য একটি পরিকল্পনা করা জরুরি। আপনার বিনিয়োগ সঠিক দিকে যাচ্ছে কি না তা নিশ্চিত করতে আপনার একটি আর্থিক পরিকল্পনা প্রয়োজন। আর্থিক পরিকল্পনা হল একটি নিরন্তর প্রক্রিয়া যাতে একজন ব্যক্তির বর্তমান আয়, দীর্ঘমেয়াদী এবং স্বল্প-মেয়াদী উভয় লক্ষ্য অর্জনের কৌশলই অন্তর্ভুক্ত থাকে। যেমন একটি গাড়ি বা বাড়ি কেনা, আপনার সন্তানের শিক্ষা বা বিবাহের মতো বিষয়ের জন্য দীর্ঘমেয়াদে পরিকল্পনা থাকা জরুরি।

মূলত, একটি আর্থিক পরিকল্পনা আপনার জীবনে একটি গাইড হিসাবে কাজ করে। এটি আপনাকে আপনার আয়, ব্যয়, সঞ্চয় এবং বিনিয়োগগুলিকে এমনভাবে পরিচালনা করতে সহায়তা করে যাতে আপনি আর্থিক লক্ষ্য অর্জন করতে পারেন। এটি আপনাকে আর্থিক অনিশ্চয়তার জন্য প্রস্তুত করে। এই কারণেই বীমা এবং জরুরী তহবিলগুলিও আপনার আর্থিক পরিকল্পনার একটি গুরুত্বপূর্ণ অংশ হওয়া উচিত। আপনার ব্যক্তিগত এবং পারিবারিক আর্থিক চাহিদা, ঝুঁকি গ্রহণের ক্ষমতা এবং সঞ্চয় ও বিনিয়োগের জন্য একটি শক্ত কাঠামো বিবেচনা করে একটি আর্থিক পরিকল্পনা করা উচিত।

বেশিরভাগ আর্থিক বিশেষজ্ঞ বছরে অন্তত একবার আপনার আর্থিক পরিকল্পনা পর্যালোচনা করার পরামর্শ দিয়ে থাকেন। আপনার আর্থিক লক্ষ্যগুলি পূরণের জন্য আপনার বিনিয়োগ সঠিক পথে রয়েছে কি না তা নিশ্চিত করার জন্য আর্থিক পরিকল্পনা পর্যালোচনা করা অত্যন্ত জরুরি। পর্যায়ক্রমিক পর্যালোচনা আপনাকে আপনার আর্থিক পরিকল্পনার সংশোধন বা পরিবর্তন করতে সহায়তা করবে।

যাঁরা নিয়মিত তাঁদের আর্থিক পরিকল্পনা পর্যালোচনা করেন না তারা আসলে নিজেদের ঠকাচ্ছেন। এই অবহেলার পরিণতি ভবিষ্যতে খুব একটা ভাল হয় না। এখন সেই পরিস্থিতিগুলি সম্পর্কে কথা বলা যাক যেখানে আপনার আর্থিক পরিকল্পনাগুলি পর্যালোচনা করা অপরিহার্য।

আপনি যদি একজন পেশাদার হন এবং আপনার বেতন প্রতি বছর বাড়বে বলে ধরে নেন তাহলে আপনার আর্থিক পরিকল্পনা পর্যালোচনা করা অত্যন্ত জরুরি। কারণ এই ক্ষেত্রে আপনাকে বিনিয়োগের কিছু পরিবর্তন করতে হবে। চাকরির পরিবর্তন, পদোন্নতি, চাকরি ছাড়া প্রভৃতি কারণে আপনার আয়ের উল্লেখযোগ্য পরিবর্তন হতে পারে। এই ধরনের পরিস্থিতিতে আপনাকে আপনার আর্থিক পরিকল্পনা গভীরভাবে পর্যালোচনা করতে হবে কারণ চাকরির পরিবর্তন বা পদোন্নতির জন্য বিনিয়োগ বৃদ্ধির প্রয়োজন হতে পারে। আবার চাকরি হারালে আপনার বিনিয়োগের পরিমাণ কমাতে হতে পারে।

প্রশ্ন হল, একজন ব্যক্তির আয়/বেতন বেড়ে গেলে কেন এবং কীভাবে তাঁর আর্থিক পরিকল্পনায় পরিবর্তন আনতে হবে? বেতন বৃদ্ধির সঙ্গে লগ্নির পরিমাণ কী হারে বাড়ানো উচিত সেটাও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

একজন ব্যক্তির জীবনে বেশ কয়েকটি উল্লেখযোগ্য বিষয় থাকে, যেমন বিবাহ, সন্তানের শিক্ষা, বাড়ি কেনা, সন্তানের বিবাহ এবং অবসর পরবর্তী পরিকল্পনা। এগুলি আপনার লগ্নিকে প্রভাবিত করে থাকে। এই ধরনের ক্ষেত্রে, আপনার আর্থিক পরিকল্পনা পর্যালোচনা করা অপরিহার্য কারণ শুধুমাত্র নিজের জন্য নয়, পুরো পরিবারের জন্যও একটি আর্থিক পরিকল্পনা অত্যন্ত প্রয়োজন৷ একই নিয়ম বিমার ক্ষেত্রেও প্রযোজ্য। আপনার যদি কোনও ব্যক্তিগত স্বাস্থ্য বিমা থাকে, তাহলে আপনি বিয়ের পরে একটি ফ্যামিলি ফ্লোটার প্ল্যান বেছে নিতে পারেন, যাতে আপনার পুরো পরিবারের বিমার সুবিধা পাওয়া যায়।

জীবন অনিশ্চয়তায় ভরা। একজন সুস্থ মানুষও হঠাৎ গুরুতর অসুস্থ হয়ে পড়তে পারেন। বর্তমানে চিকিৎসার খরচ বেশ ব্যয়বহুল। গুরুতর অসুস্থতা আপনার কাজ করার ক্ষমতা হ্রাস করতে পারে, যার ফলে আয় হঠাৎ করে কমে যেতে পারে। এই ধরনের ক্ষেত্রে, আপনাকে আর্থিক লক্ষ্য পরিবর্তন করতে হতে পারে। এর জন্য, আপনার আর্থিক পরিকল্পনা পর্যালোচনা করা জরুরি।

ধরুন আপনি বিদেশ ভ্রমণের জন্য সঞ্চয় করছেন। কিন্তু হঠাৎ করে, যদি কোনও গুরুতর অসুস্থতা দেখা দেয়, তাহলে আপনাকে সেই ভ্রমণের থেকে টাকা কমিয়ে চিকিৎসার খরচের জন্য জরুরি তহবিল তৈরি করতে হবে। চিকিৎসার খরচ কভার করার জন্য পর্যাপ্ত বিমা কিনুন।

দ্বিতীয় প্রশ্ন হল, কিভাবে একজন ব্যক্তি একটি আর্থিক পরিকল্পনা করার সময় স্বাস্থ্য বিমা এবং সাধারণ বিমার জন্য সঠিক কভারেজ নির্ধারণ করতে পারেন?

আপনি যখন গৃহঋণ, সম্পত্তি বন্ধক দিয়ে ঋণ বা শিক্ষা ঋণের মতো বড় ঋণ নেন, তখন আর্থিক পরিকল্পনা পর্যালোচনা করার প্রয়োজন হয়ে পড়ে। একটি ঋণের আবেদন করার আগে, আপনি কত ডাউন পেমেন্ট করতে পারবেন তা সঠিকভাবে মূল্যায়ণ করা উচিত। এছাড়াও, ঋণের মাসিক কিস্তির পরিপ্রেক্ষিতে আপনার আর্থিক পরিকল্পনা পর্যালোচনা করুন কারণ এই ঋণগুলি ভবিষ্যতে আপনার খরচ বাড়াতে পারে। এই পরিস্থিতিতে, আপনি অন্য আর্থিক লক্ষ্যগুলি পূরণের জন্য যথেষ্ট পরিমাণ বিনিয়োগ করতে সক্ষম হবেন কি না তারও একটি পরিষ্কার ধারণা থাকা উচিত

Published: March 27, 2024, 12:24 IST

পার্সোনাল ফাইনান্স বিষয়ের সর্বশেষ আপডেটের জন্য ডাউনলোড করুন Money9 App