করছাড়ের শেষ সুযোগ

পুরনো ট্যাক্স ব্যবস্থায়, প্রায় 70টি ছাড় এবং ডিডাকশন আছে যার সাহায্যে আপনি আপনার করে বোঝা কমাতে পারেন। নতুন কর বাঁচানোর সুযোগ কম।

বর্তমান আর্থিক বছর অর্থাত্‍ FY 2023-24, শেষ হতে চলেছে। এবছর আপনার আয়ের উপর কর বাঁচানোর এটাই শেষ সুযোগ৷ 31শে মার্চের পরে করদাতারা বিভিন্ন কর-সঞ্চয় instrument গুলিতে বিনিয়োগ করে 2023-24 সালের কর কমাতে পারবেন না। 31শে মার্চের আগে ট্যাক্স-সঞ্চয় সম্পর্কিত সমস্ত গুরুত্বপূর্ণ বিষয়গুলি সম্পর্কে জেনে নেওয়া উচিত, যাতে শেষ সুযোগটি হাতছাড়া না হয় এবং আপনি কর বাঁচাতে পারেন৷

চলুন এবার আলোচনা করা যাক সেই পদ্ধতিগুলো নিয়ে যার মাধ্যমে আপনি আয়কর বাঁচাতে পারবেন!

প্রথমত, আপনাকে আপনার আয়ের উপর আপনার মোট করে বোঝা নির্ধারণ করতে হবে। এর জন্য, আয়কর বিভাগের ওয়েবসাইট incometaxindia.gov.in দেখুন এবং ট্যাক্স তথ্য ও পরিষেবার ট্যাক্স টুলের অধীনে ‘View all’-এ ক্লিক করুন। এর পরে আপনাকে ট্যাক্স ক্যালকুলেটরে ক্লিক করতে হবে। আপনার আয়ের বিশদ বিবরণ, ট্যাক্স-সঞ্চয় বিনিয়োগ বা এ পর্যন্ত করা ছাড়গুলি পূরণ করার মাধ্যমে আপনি পুরানো এবং নতুন উভয় কর ব্যবস্থার অধীনে আপনার কর দায় নির্ধারণ করতে পারেন। সেই অনুযায়ী আপনার পছন্দের কাঠামো নির্বাচন করুন।

পুরনো ট্যাক্স ব্যবস্থায়, প্রায় 70টি ছাড় এবং ডিডাকশন আছে যার সাহায্যে আপনি আপনার করে বোঝা কমাতে পারেন। নতুন কর বাঁচানোর সুযোগ কম, মানে প্রায় কোনও ছাড় নেই। এছাড়াও, করের হার কম। নতুন কর ব্যবস্থায়, বছরে 7 লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর কোনও কর নেই যেখানে পুরানো ব্যবস্থায় 5 লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর কোনও কর নেই। আপনি যদি একজন বেতনভোগী ব্যক্তি হন, পুরনো ব্যবস্থার মতো আপনি নতুন ব্যবস্থাতেও 2023-24 বছরে 50,000 টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন পাবেন। সব মিলিয়ে নতুন ব্যবস্থায় 7 লক্ষ 50 হাজার টাকা পর্যন্ত বেতনভোগী ব্যক্তিদের আয়ের ওপর কোনও কর দিতে হবে না।

কর-বাঁচানোর উদ্দেশ্যে, বেশিরভাগ লোকেরা আয়কর আইনের ধারা 80C ব্যবহার করে। এটি জীবন বিমা, EPF, টিউশন ফি, ইত্যাদির মতো বিষয়গুলিকে কভার করে৷ কর বাঁচানোর জন্য বিনিয়োগ করার আগে, আপনি বর্তমান বছরে এই শিরোনামের অধীনে ইতিমধ্যে কত টাকা ব্যয় করেছেন তা দেখে নিন৷ আয়কর আইনের 80C ধারার অধীনে 1.5 লক্ষ টাকার সীমা থেকে এই পরিমাণ বাদ দেওয়ার পরেই নতুন বিনিয়োগ শুরু করুন।

যদি ধারা 80C-এর সীমা শেষ হয়ে যায়, আপনি পাবলিক প্রভিডেন্ট ফান্ড PPF, ট্যাক্স-সেভিং ফিক্সড ডিপোজিট, ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিম বা ELSS, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট এবং সুকন্যা সমৃদ্ধি যোজনার মতো স্কিমে বিনিয়োগ করতে পারেন। এর মধ্যে, ELSS-এর সর্বনিম্ন 3 বছরের লক-ইন সময়কাল রয়েছে।

যদি ধারা 80C-এর সীমা সম্পূর্ণরূপে ব্যবহার করা হয়ে থাকে, অতিরিক্ত কর বাঁচানোর জন্য আপনি ন্যাশনাল পেনশন সিস্টেম বা NPS-এও বিনিয়োগ করতে পারেন। আপনি ধারা 80CCD (1B) এর অধীনে NPS-এর একটি Tier-1 অ্যাকাউন্টে বিনিয়োগের উপর 50,000 টাকা পর্যন্ত অতিরিক্ত ডিডাকশন পেতে পারেন।

হাসপাতালের ক্রমবর্ধমান ব্যয় বিবেচনা করে, স্বাস্থ্য বিমা প্রত্যেকের জন্য অপরিহার্য। স্বাস্থ্য বিমা শুধুমাত্র আপনার হাসপাতালের খরচ কভার করে না, কর বাঁচাতেও সাহায্য করে। আইটি আইনের ধারা 80D এর অধীনে, আপনি যদি নিজের, আপনার স্ত্রী এবং সন্তানদের জন্য স্বাস্থ্য বিমা কেনেন, আপনি প্রিমিয়ামে 25,000 টাকা পর্যন্ত ছাড় পেতে পারেন। প্রবীণ নাগরিক বাবা-মায়ের জন্য প্রদত্ত প্রিমিয়ামে 50,000 টাকা পর্যন্ত ছাড় রয়েছে ৷

চতুর্থ অপশনটি বিনিয়োগ নয় তবে এটি কর সংরক্ষণে সহায়তা করতে পারে। সমাজে কল্যাণমূলক কাজে দান করে আপনি ট্যাক্স বাঁচাতে পারেন। আয়কর আইনের ধারা 80G এর অধীনে ত্রাণ তহবিল এবং দাতব্য সংস্থাগুলিতে অনুদান দেওয়ার ক্ষেত্রে আপনি কর ছাড় পাবেন। দাতব্য সংস্থার উপর নির্ভর করে, অনুদানের পরিমাণের উপর 50% বা 100% ছাড় দাবি করা যেতে পারে। কোনও ঝামেলা এড়াতে, নগদ অর্থ প্রদানের পরিবর্তে চেক, ডিডি বা অনলাইনের মাধ্যমে দান করুন।

ট্যাক্স বাঁচানোর পঞ্চম উপায় হল বাড়ি ভাড়া. বেতনভোগী কর্মচারীরা যারা ভাড়ায় থাকেন তারা হাউস রেন্ট অ্যালাউন্স বা HRA-এর উপর কর ছাড় দাবি করতে পারেন। এর জন্য, নিয়োগকর্তা আপনাকে HRA প্রদান করতে হবে। আপনি যে বাড়িতে থাকেন তার ওপর HRA দাবি করার জন্য কিছু শর্ত আছে।

প্রথম – HRA হিসাবে প্রাপ্ত প্রকৃত পরিমাণ,
দ্বিতীয় – মেট্রো শহরগুলিতে বেসিক বেতনের 50% প্লাস DA এবং নন-মেট্রো শহরগুলিতে বেসিক বেতনের 40% প্লাস DA,
তৃতীয় – বার্ষিক বেসিক বেতন এবং DA থেকে বার্ষিক ভাড়ার 10% বিয়োগ করার পরে অবশিষ্ট পরিমাণ…
আপনি এই তিনটির মধ্যে সর্বনিম্ন পরিমাণের সমান একটি ছাড় পাবেন…

এই ট্যাক্স-সঞ্চয় বিকল্পগুলিকে সাবধানে বিবেচনা করুন এবং 31শে মার্চের আগে বা এতে বিনিয়োগ করে আপনার আর্থিক লক্ষ্যগুলি নির্ধিষ্ট করুন ৷ কোনও সমস্যা এড়াতে একজন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টের সঙ্গে যোগাযোগ করা ভাল। আপনি যদি ভাড়ায় থাকেন কিন্তু কোম্পানির কাছে ভাড়ার রসিদ এবং ভাড়া চুক্তি জমা না দেন, তাহলে আপনি ITR ফাইল করার সময় HRA দাবি করতে পারেন।

Published: March 22, 2024, 14:21 IST

পার্সোনাল ফাইনান্স বিষয়ের সর্বশেষ আপডেটের জন্য ডাউনলোড করুন Money9 App