IT Sector: কুছ খুশি, কুছ গম

কোম্পানিগুলির আয় ও মুনাফার পূর্বাভাস বেশি আশা জাগায় না। এটি ইঙ্গিত করে যে ক্লায়েন্টদের IT ব্যয় করার প্রবণতা মন্থর হবে এবং খরচ বৃদ্ধির প্রত্যাশা কমবে।

পবন নিজের মনেই ভাবছিলেন যে তাঁর IT শেয়ার কেনা উচিত হবে কি না। কিন্তু IT শেয়ারের পতন দেখে তিনি ভয় পাচ্ছিলেন। তাঁর বন্ধু অর্জুন বলেন, নিফটি যদি lifetime high-এর কাছাকাছি থাকে, তাহলে আইটি শেয়ারে সমস্যা কোথায়! পাল্টা পবন বলেন, এপ্রিলে আইটি শেয়ার 5% কমেছে যদিও নিফটি 1.25% বেড়েছে। এমনকি মার্চ মাসে, সূচকটি 7.5% হ্রাস পেয়েছে। এসব শোনার পর অর্জুনও জানতে চান আইটি সেক্টরের পরিস্থিতি কেমন।

আপনিও যদি পবন এবং অর্জুনের মতো আইটি সূচকের পারফরম্যান্স নিয়েও চিন্তিত হন এবং এই সেক্টরে বিনিয়োগ করার কথা ভেবে থাকেন তাহলে এই ভিডিওটি দেখা আপনার জন্য অত্যন্ত জরুরী। বেশি সুদের হারের কারণে domestic IT sector-এ এক বছরেরও বেশি সময় ধরে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের মতো প্রধান বাজারে ক্লায়েন্টদের চাহিদা পড়ে গিয়েছে। মার্চ ত্রৈমাসিকে প্রধান আইটি কোম্পানিগুলির ফলাফল ছিল মিশ্র। এই ত্রৈমাসিকে, অনেক কোম্পানি strong orders পেয়েছে। Higher efficiency ও better utilisation-এর কারণে মার্জিনেও উন্নতি দেখা গিয়েছে। এই কোম্পানিগুলির ম্যানেজমেন্ট ইঙ্গিত করেছে যে চাহিদার বর্তমান পতন অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। সেই কারণেই এই সেক্টরের দৃষ্টিভঙ্গি অস্পষ্ট।

প্রথমেই জেনে নেওয়া যাক, চতুর্থ ত্রৈমাসিকে আইটি কোম্পানিগুলির ফলাফল কেমন ছিল? FY24-এর চতুর্থ ত্রৈমাসিকে, HCL Tech, Wipro, Infosys, L&T Technology Services-সহ বেশিরভাগ আইটি কোম্পানিগুলি মিশ্র ফলাফলের রিপোর্ট করেছে। Infosys, Wipro, Tech Mahindra, LTIMindtree-এর রাজস্ব বৃদ্ধি ত্রৈমাসিক হারে কমেছে। এদিকে, HCL Tech, Oracle Financial Services (OFSS), এবং LTIMindtree-এর ক্ষেত্রে ডিসেম্বর ত্রৈমাসিকের তুলনায় তাদের লাভের উপর চাপ লক্ষ্য করা গিয়েছে৷

ত্রৈমাসিকে subcontracting cost কম এবং better utilization এর কারণে মার্জিনে সুবিধা হয়েছিল। তবে মজুরি বৃদ্ধি এবং higher travel expenses এই সুবিধার একটি উল্লেখযোগ্য অংশে প্রভাব ফেলেছে। পরিস্থিতি এমন যে TCS বাদে, IT কোম্পানিগুলির মার্জিন FY24 তিন বছরের মধ্যে তাদের সর্বনিম্ন স্তরে পৌঁছেছে। 2022-এর ফেব্রুয়ারিতে শুরু হওয়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পশ্চিমি দেশগুলিতে অসুবিধার সৃষ্টি করেছে। এর প্রভাব গত কয়েক বছরের মার্জিনেও দেখা গিয়েছে।

তিনটি বৃহত্তম আইটি কোম্পানীতে FY24-এ কর্মী সংখ্যা হ্রাস পেয়েছে। যা গত 20 বছরে প্রথমবারের মতো ঘটেছে। ইনফোসিসে কর্মচারীর সংখ্যা 25 হাজার 994 কমেছে। 2001 সাল থেকে এই প্রথমবার কোম্পানিটিতে কর্মচারীর সংখ্যা কমেছে। কর্মচারীর সংখ্যা হ্রাসের সুবিধাটি attrition rate বা কর্মচারীরা তাদের চাকরি ছেড়ে দেওয়ার হারে দেখা গেছে। চতুর্থ ত্রৈমাসিকে বেশিরভাগ আইটি কোম্পানির জন্য attrition rate হয় কোয়ার্টার-অন-কোয়ার্টারে স্থিতিশীল ছিল বা কমেছে।

এখন আসুন জেনে নেওয়া যাক আইটি সেক্টরের দৃষ্টিভঙ্গি কী? বিশেষজ্ঞরা মনে করেন যে উন্নত দেশগুলিতে বেশি সুদের হার, soft recession এবং weak consumer sentiment আইটি সেক্টরের জন্য প্রধান চ্যালেঞ্জ। উপরন্তু, generative AI-এর ক্রমবর্ধমান ব্যবহারও বড় পরিবর্তন ঘটাচ্ছে। নতুন যুগের machine learning, AI এবং অন্যান্য প্রযুক্তির ক্রমবর্ধমান ব্যবহারের সঙ্গে testing, routine coding এবং রক্ষণাবেক্ষণের মতো অনেক আইটি চাকরি automated হয়ে যাওয়ার ঝুঁকি রয়েছে। চতুর্থ ত্রৈমাসিকে নির্বাচিত প্রধান আইটি কোম্পানিগুলির থেকে আয় বৃদ্ধির নির্দেশিকা হতাশজনক ছিল৷ তা সত্ত্বেও IT কোম্পানিগুলি বেশ কিছু নতুন ডিল সই করেছে বা বরাত পেয়েছে। তবে এটা নজর রাখতে হবে যএ এই ডিল থেকে কোম্পানিগুলি কত অর্থ রোজগার করে।

এর কারণ হল কোম্পানিগুলির আয় ও মুনাফার পূর্বাভাস বেশি আশা জাগায় না। এটি ইঙ্গিত করে যে ক্লায়েন্টদের IT ব্যয় করার প্রবণতা মন্থর হবে এবং খরচ বৃদ্ধির প্রত্যাশা কমবে। FY25-এর জন্য ইনফোসিস revenue growth guidance দিয়েছে 1-3%, যা ব্রোকারদের অনুমানের চেয়ে উল্লেখযোগ্যভাবে কম। একইভাবে, HCL Tech-ও 3-5% আয় বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে, যা 5-7% এর থেকে অনেক কম। তবে ভাল খবর হল যে FY22 এবং FY23 এ, HCL Tech তার 18-19% পূর্বাভাস অনুসারে মার্জিন দিয়েছে এবং FY25-এও তা বজায় রাখার আশা করছে। কম আয় বৃদ্ধির পূর্বাভাস সত্ত্বেও ইনফোসিস বলেছে তাদের মুনাফা 20-22 শতাংশ হারে বাড়তে পারে।

এখন এই সেক্টরের কোম্পানিগুলি সম্পর্কে ব্রোকার এবং বিশেষজ্ঞরা কী বলছেন তা জানাও গুরুত্বপূর্ণ। বর্তমান চ্যালেঞ্জের পরিপ্রেক্ষিতে, বিশেষজ্ঞরা domestic IT stocks সম্পর্কে আশাবাদী বলে মনে হচ্ছে না। তাঁদের মতে, মুদ্রাস্ফীতি স্থিতিশীল। শীঘ্রই সুদের হার কমানো শুরু হবে বলে আশা করছেন অনেকে। প্রথম ত্রৈমাসিকে মার্কিন জিডিপি বৃদ্ধি দুই বছরের মধ্যে সবচেয়ে মন্থর ছিল, যা স্পষ্টভাবে অর্থনীতিতে মন্দার লক্ষণ নির্দেশ করে। এই সব কিছুর উপর ভিত্তি করে, এটা বলা কঠিন যে আইটি সেক্টরের জন্য খারাপ সময় শেষ। ফলাফলের পরে, JPMorgan বেশিরভাগ ছোট এবং মিড-ক্যাপ স্টক আপগ্রেড করেছে এবং তাদের লক্ষ্যমাত্রাও বাড়িয়েছে।

অনেক বিশেষজ্ঞ আইটি স্টক সম্পর্কে সতর্কত থাকার পরামর্শ দিচ্ছেন। এই সেক্টর থেকে বেছে বেছে quality, large-cap stocks বেছে নেওয়ার পরামর্শ দিচ্ছেন। পরবর্তী ত্রৈমাসিকের ফলাফল, অর্থাৎ FY25-এর প্রথম ত্রৈমাসিক, আইটি কোম্পানিগুলির জন্য গুরুত্বপূর্ণ হবে৷ বিশ্লেষকের মতে, কোম্পানিগুলির strong অর্ডার বুক এবং বিশ্বব্যাপী পরিস্থিতি স্থিতিশীল থাকলে তাহলে নির্বাচিত স্টকগুলি পরবর্তী দুই ত্রৈমাসিকে ধীরে ধীরে কেনা যেতে পারে ।

সুতরাং, স্বল্পমেয়াদে আইটি সেক্টরের প্রতি একটি নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি এবং দীর্ঘমেয়াদে আশাবাদী দৃষ্টিভঙ্গি নেওয়া উচিত। কারণ পরবর্তী 1-2 ত্রৈমাসিকে বাজারে অস্থিরতা থাকতে পারে৷ যদি পবন এবং অর্জুনের মতো বিনিয়োগকারীদের দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গি থাকে, তাহলে তাঁদের উচিত শক্তিশালী ব্যালেন্স শীট, AI এবং generative AI প্রযুক্তিতে শক্তিশালী অর্ডার বই এবং বিভিন্ন সেক্টর জুড়ে বৈচিত্র্যময় কোম্পানিগুলির উপর ফোকাস করা উচিত। এই ধরনের কোম্পানির স্টক ধীরে ধীরে জমা হতে পারে।

Published: May 9, 2024, 13:32 IST

পার্সোনাল ফাইনান্স বিষয়ের সর্বশেষ আপডেটের জন্য ডাউনলোড করুন Money9 App