DAAF FUND : অস্থির বাজারে ওষুধ

ডায়নামিক অ্যাসেট অ্যালোকেশন ফান্ডে ম্যানেজাররা বিনিয়োগের উপর নিবিড়ভাবে নজর রাখেন। তারা বাজার গবেষণা এবং বিশ্লেষণ পরিচালনা করে

নিতিন তাঁর বন্ধু শচীনের সঙ্গে গল্পে মশগুল। শচীন নিতিনকে তাঁর মিউচুয়াল ফান্ড বিনিয়োগ সম্পর্কে জিজ্ঞাসা করেন। নিতিন বলেন যে বিনিয়োগের পারফরমেন্স ভালো। তবে নিতিন বাজারের ওঠানামা নিয়ে উদ্বেগের প্রসঙ্গ টেনে জিজ্ঞাসা করেন, এই পরিস্থিতিতে তাঁর কী করা উচিত? কোন ফান্ডে তার বিনিয়োগ করা উচিত হবে?

নিতিন ভাবছিলেন যে তাঁর ইক্যুইটি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা উচিত কি না। কারণ তিনি খুব বেশি ঝুঁকি নিতে পারবেন না। শচীন পরামর্শ দিয়েছিলেন, ডায়নামিক অ্যাসেট অ্যালোকেশন ফান্ডে বিনিয়োগ তাঁর জন্য সর্বোত্তম এবং তাঁর সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করবে।

ডায়নামিক অ্যাসেট অ্যালোকেশন ফান্ড, যা ব্যালেন্সড অ্যাডভান্টেজ ফান্ড নামেও পরিচিত। এটি এমন ধরনের হাইব্রিড মিউচুয়াল ফান্ড যা ইক্যুইটি এবং ডেট উভয় instrument-এ বিনিয়োগ করে। যখন ডায়নামিক অ্যাসেট অ্যালোকেশন ফান্ডের কথা আসে, ফান্ড হাউসের স্বাধীনতা থাকে বাজারের প্রবণতা অনুযায়ী লগ্নি পরিবর্তন করার। অ্যাসোসিয়েশন অফ মিউচুয়াল ফান্ডস ইন ইন্ডিয়া বা AMFI অনুসারে, ফান্ড হাউস তার বিবেচনার ভিত্তিতে ইক্যুইটিতে 100% পর্যন্ত বিনিয়োগ করতে পারে। যখন তারা মনে করে যে বাজারে মন্দা হতে পারে, তখন তারা পুরো অর্থ ডেবিট ফান্ডে বিনিয়োগ করতে পারে।

ডায়নামিক অ্যাসেট অ্যালোকেশন ফান্ডে ম্যানেজাররা বিনিয়োগের উপর নিবিড়ভাবে নজর রাখেন। তারা বাজার গবেষণা এবং বিশ্লেষণ পরিচালনা করে এবং বিনিয়োগের উদ্দেশ্যকে মাথায় রেখে স্কিমে ইক্যুইটি বা ঋণের সামঞ্জস্য নির্ধারণ করে। ক্রমবর্ধমান মূল্যায়নের সঙ্গে যখন বাজার সর্বকালের উচ্চতায় থাকে, ফান্ড ম্যানেজাররা ডেবিট ফান্ডে বিনিয়োগের কথা বিবেচনা করতে পারেন। তবে যখন বাজার নিম্ন স্তরে থাকে তখন তারা ইক্যুইটির এক্সপোজার বাড়াতে পারে। যেকোনও বিনিয়োগে রিটার্ন সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক।

Ace মিউচুয়াল ফান্ডের 11 মার্চ, 2024-এর তথ্য অনুসারে, গত এক বছরে ডায়নামিক অ্যাসেট অ্যালোকেশন ফান্ডে গড় রিটার্ন হল 22.66%, গত তিন বছরে 10.10% এবং গত পাঁচ বছরে 10.17%৷ শ্রীরাম ব্যালেন্সড অ্যাডভান্টেজ ফান্ড গত এক বছরে সর্বোচ্চ 29.73% রিটার্ন দিয়েছে, যেখানে মতিলাল ওসওয়াল ব্যালেন্সড অ্যাডভান্টেজ ফান্ড গত বছরে 26.78% রিটার্ন দিয়েছে।

এখন প্রশ্ন হল, কীভাবে ডায়নামিক অ্যাসেট অ্যালোকেশন ফান্ড থেকে আয়ের উপর কর আরোপ করা হয়? এই ফান্ডগুলি ইক্যুইটি বিভাগের অধীনে আসে। যদি একটি ইক্যুইটি ফান্ডের ইউনিট এক বছরের আগে বিক্রি করা হয়, তবে প্রাপ্ত রিটার্নটি শর্ট টার্ম ক্যাপিটাল গেইন বা STCG হিসাবে বিবেচিত হয়। এই রিটার্নে 15% ট্যাক্স ধার্য করা হয়। একইভাবে, যদি একটি ইক্যুইটি ফান্ডের ইউনিট কমপক্ষে এক বছর পর বিক্রি করা হয়, তাহলে প্রাপ্ত সুবিধাটি দীর্ঘমেয়াদী মূলধন লাভ বা LTCG হিসাবে বিবেচিত হয়। ইক্যুইটি ফান্ডে লং টার্ম ক্যাপিটাল গেইনসের ক্ষেত্রে, 10% ট্যাক্স ধার্য করা হয়, কিন্তু ট্যাক্সটি তখনই প্রযোজ্য হয় যখন একজন বিনিয়োগকারী 1 লক্ষ টাকার বেশি লাভ করে। এক আর্থিক বছরে 1 লক্ষ টাকা পর্যন্ত লাভ করমুক্ত।

এবার আসুন বোঝার চেষ্টা করা যাক আপনার একটি ডায়নামিক অ্যাসেট অ্যালোকেশন ফান্ডে বিনিয়োগ করা উচিত হবে কিনা? যদি ইক্যুইটি বাজার অস্থির হয়, তবে ডায়নামিক অ্যাসেট অ্যালোকেশন ফান্ডে বিনিয়োগ করা একটি ভাল অপশন হতে পারে। কারণ এই ফান্ডগুলি বিনিয়োগকারীদের ঝুঁকির উপর গভীর নজর রাখে এবং ঝুঁকি থাকা সত্ত্বেও আয় বাড়ানোর ক্ষমতা রাখে। বিশেষ বিষয় হল যে স্টক মার্কেটে একটি বড় মন্দার সময়, ডেট এবং ডেরিভেটিভের এক্সপোজারের কারণে, ডায়নামিক অ্যাসেট অ্যালোকেশন ফান্ডকে বিশুদ্ধ ইক্যুইটি ফান্ডের তুলনায় কম ক্ষতি করতে দেখা যায়। এই ধরনের পরিস্থিতিতে, ডায়নামিক অ্যাসেট অ্যালোকেশন ফান্ড শুধুমাত্র বিনিয়োগকারীর মূলধন বাড়ায় না বরং বিনিয়োগকারীদের অর্থ বাঁচানোর চেষ্টা করে।

ফিনউইজারের প্রতিষ্ঠাতা এবং CEO জয় শাহ বলেন, যে ডায়নামিক অ্যাসেট অ্যালোকেশন ফান্ডে, ফান্ড ম্যানেজারের বরাদ্দের সম্পূর্ণ স্বাধীনতা রয়েছে। প্রয়োজনে, তিনি ইক্যুইটি থেকে ডেটের এক্সপোজার বাড়াতে পারেন এবং উল্টোটাও সত্যি। এর ফলে ট্যাক্সের নিয়মে কোনও পরিবর্তন হবে না। যাঁরা বাজারের উত্থান-পতনের ঝুঁকি নিতে চান, তাঁদের জন্য ডায়নামিক অ্যাসেট অ্যালোকেশন ফান্ড হল একটি চমৎকার বিনিয়োগের অপশন।

বিনিয়োগকারীদের জন্য তাঁদের পোর্টফোলিওতে বৈচিত্র্য আনতে ডায়নামিক অ্যাসেট অ্যালোকেশন ফান্ড একটি ভালো মাধ্যম। এই ফান্ডগুলি ডেট ফান্ডের তুলনায় বেশি আয়ের প্রত্যাশা বাড়ায়। ডায়নামিক অ্যাসেট অ্যালোকেশন ফান্ডে বিনিয়োগের জন্য ন্যূনতম তিন বছরের মেয়াদ মাথায় রাখা উচিত। মনে রাখবেন যে, ইক্যুইটি এক্সপোজারের কারণে, এই বিনিয়োগে ঝুঁকি নিতে প্রস্তুত থাকুন। সামগ্রিকভাবে, যারা মাঝারি থেকে ভারী ঝুঁকি নিতে ইচ্ছুক তাঁদের জন্য ডায়নামিক অ্যাসেট অ্যালোকেশন ফান্ড একটি ভাল লগ্নির পন্থা।

Published: March 21, 2024, 13:13 IST

পার্সোনাল ফাইনান্স বিষয়ের সর্বশেষ আপডেটের জন্য ডাউনলোড করুন Money9 App