স্মল-মিড ক্যাপ: সেবির আশঙ্কার অর্থ কী

সেবি চায় মিড-ক্যাপ ও স্মল-ক্যাপ ফান্ড থেকে বড় অঙ্কের টাকা বেরিয়ে যাওয়ার জন্য ফান্ড হাউসগুলিকে প্রস্তুত থাকতে হবে।

বাজার নিয়ন্ত্রক সেবি, মিড ও স্মলক্যাপ শেয়ারে যে সব মিউচুয়াল ফান্ডের টাকা বিনিয়োগ হয় সেগুলি নিয়ে উদ্বিগ্ন। কীভাবে এই সব ফান্ডে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা করা যায় সে বিষয়ে একটি প্রতিবেদন চেয়েছে সেবি। তিন সপ্তাহের মধ্যে তা পেশ করতে হবে। এখন প্রশ্ন হল, সেবির এই সিদ্ধান্তের মানে কী? মিড-ক্যাপ-স্মল-ক্যাপ শেয়ারের মূল্যায়ন কি সত্যিই উদ্বেগজনক? SEBI-এর সিদ্ধান্ত নিয়ে কি বাজারের চিন্তিত হওয়া উচিত? মিডক্যাপ-স্মলক্যাপ ফান্ডে চালু SIP সম্পর্কে বিনিয়োগকারীদের কী করা উচিত? আসুন এই বিষয়গুলি বিস্তারিতভাবে আলোচনা করা যাক।

নির্বাচিত ছোট এবং লিকুইড শেয়ারে বড় বিনিয়োগ থেকে মিড-ক্যাপ স্মল-ক্যাপ ফান্ডে ক্রমবর্ধমান বিনিয়োগ ঝুঁকি বাড়াচ্ছে। কিন্তু সেবি-র উদ্বেগের মূল কারণ কী? প্রকৃতপক্ষে, অ্যাসোসিয়েশন অফ মিউচুয়াল ফান্ডস ইন ইন্ডিয়া বা AMFI-র পরিসংখ্যানগুলি নির্দেশ করে যে জানুয়ারির শেষ নাগাদ, স্মলক্যাপ ফান্ডের সম্পদ বা AUM 2.48 লক্ষ কোটি টাকার রেকর্ড স্তরে পৌঁছেছিল, যা গত বছরের একই সময়ে 1.31 লক্ষ কোটি টাকা থেকে 89% বৃদ্ধি পেয়েছে। এদিকে, মিড-ক্যাপ ফান্ডের AUM 58% বেড়ে 1.83 লক্ষ কোটি থেকে 2.90 লক্ষ কোটি টাকা হয়েছে৷

Samco MF-এর একটি সমীক্ষা অনুসারে আশ্চর্যের বিষয় হল, স্মলক্যাপ ফান্ডের AUM হল 2.48 লক্ষ কোটি টাকা যা কিনা লার্জ-ক্যাপ ফান্ডের AUM-এর প্রায় 83%। লার্জ-ক্যাপ ফান্ডের AUM ছিল 2.99 লক্ষ কোটি টাকা। যদি এই ধরনের বৃহৎ প্রবাহ শেয়ারকে নতুন উচ্চতায় নিয়ে যেতে পারে, বিনিয়োগকারীদেরও প্রতিকূল পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে হবে। বর্তমানে বাজারে গতি কমার কোনও লক্ষণ নেই, তবে সেবি চায় মিড-ক্যাপ ও স্মল-ক্যাপ ফান্ড থেকে বড় অঙ্কের টাকা বেরিয়ে যাওয়ার জন্য ফান্ড হাউসগুলিকে প্রস্তুত থাকতে হবে। SEBI তাই মিউচুয়াল ফান্ডগুলিকে মিড-ক্যাপ ও স্মল ক্যাপ স্কিমে রিস্ক ম্যানেজ করার বিষয়ে বেশি নজর দিতে বলেছে।

প্রশ্ন হল, সেবি-র সিদ্ধান্ত নিয়ে বাজার চিন্তিত কেন? এবং মিউচুয়াল ফান্ড হাউসগুলি আসলে কী সিদ্ধান্ত নিতে পারে? FY24 এর প্রথম 10 মাসে, অর্থাৎ এপ্রিল 2023 থেকে জানুয়ারী 2024 পর্যন্ত 37,360 কোটি স্মল-ক্যাপ স্কিমগুলিতে এসেছে, যা পুরো FY23-এর 22,103 কোটি টাকার চেয়ে 92% বেশি৷ এর ফলে SEBI বাজারে ফ্রথ বা ফেনার মতো পরিস্থিতির আশঙ্কা করছে৷

এটা মনে করা হয় যে মিড-ক্যাপ স্মল-ক্যাপ ফান্ডে বেশির ভাগ মিউচুয়াল ফান্ড হাউসের অতিরিক্ত বিনিয়োগের উপর বিধিনিষেধ আরোপ করা হতে পারে। অথবা এক্সিট লোড বাড়ানো হতে পারে। যা বিনিয়োগকারীদের জন্য এই স্কিমগুলি থেকে ইউনিট বিক্রি করা আরও ব্যয়বহুল করে তোলে। তবে, কিছু মিউচুয়াল ফান্ড কর্তা আশা করছেন যে SEBI-এর সতর্কতার ফলে অনেক বিনিয়োগকারী স্বেচ্ছায় লগ্নি কমিয়ে দিতে পারে বা ইউনিট বিক্রি করে দিতে পারে। বাস্তবে, মিউচুয়াল ফান্ড কর্মকর্তারা চান না যে সেবি তাদের ব্যবসাকে প্রভাবিত করতে পারে এমন কোনও নিয়ম চালু করুক।

মূল্যায়ন কি সত্যিই বেশি ব্যয়বহুল এবং বাজারে bubble-এর মতো পরিস্থিতি তৈরী হয়েছে? সেবি-র সিদ্ধান্তের কারণে বাজারে জোরালো বিক্রির আশঙ্কা আছে কি? 2023 সালে মোট নেট বিনিয়োগের মধ্যে ইক্যুইটি স্কিমগুলিতে 1.6 লক্ষ কোটি টাকার মধ্যে 40% বা 64,000 কোটি টাকা মিড-ক্যাপ এবং স্মল-ক্যাপ স্কিমে এসেছে। শুধু তাই নয়, 2023-তে যখন লার্জ-ক্যাপ স্কিম থেকে 2,968 কোটি টাকা বেরিয়ে গেছে তখন স্মল ক্যাপ স্কিমগুলিতে 41,035 কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। মিড-ক্যাপ ফান্ডে 22,913 এসেছিল কোটি টাকা।

মিউচুয়াল ফান্ড শিল্পের বিশেষজ্ঞরা মনে করেন যে SEBI-এর সিদ্ধান্তের কারণে স্মল এবং মিড-ক্যাপ শেয়ারগুলিতে বাড়তি বিক্রির কোনও ভয় নেই যা শেয়ারের দামকে প্রভাবিত করতে পারে। এর কারণ হল বেশিরভাগ বড় মিউচুয়াল ফান্ড হাউসগুলি এ বিষয়ে সচেতন। লিকুইডিটির পাশাপাশি স্মল ক্যাপ সেগমেন্টে ভালুয়েশনের সঙ্গে ঝুঁকি যুক্ত রয়েছে। তারা বাজারের মন্দা বা স্কিম থেকে ইউনিট বিক্রির সম্ভাব্য ঝুঁকি মোকাবেলা করার জন্য তাদের কৌশল প্রস্তুত করেছে।

কিছু মিউচুয়াল ফান্ড কর্তা বিতর্কিতভাবে SEBI-এর সিদ্ধান্তের ব্যাখ্যা করছেন। তাঁরা যুক্তি দিচ্ছেন যে লার্জ-ক্যাপ শেয়ারে 35% পর্যন্ত বিনিয়োগের সম্ভাবনা একটি উল্লেখযোগ্য লিকুইডিটি নিশ্চিত করার পন্থা। এই বিভাগের অনেক স্কিম এখনও এই সীমা ব্যবহার করেনি। কারণ ফান্ড ম্যানেজাররা উদ্বিগ্ন যে স্মল-ক্যাপ শেয়ারে কম এক্সপোজার স্কিমের কর্মক্ষমতা কমিয়ে দিতে পারে। সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন হল মিড-ক্যাপ এবং স্মল-ক্যাপ স্কিমগুলিতে SIP বন্ধ করা উচিত কিনা বা সেগুলিতে পরিবর্তন করা প্রয়োজন কিনা।

যদিও SEBI মিড-ক্যাপ এবং স্মল-ক্যাপ স্কিমগুলিতে বিনিয়োগের দ্রুত বৃদ্ধির বিষয়ে উদ্বিগ্ন এবং বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা করতে চায়। মিউচুয়াল ফান্ড হাউসগুলি নিশ্চিত যে এই বিভাগে বড় বিক্রির কোনও উল্লেখযোগ্য ঝুঁকি নেই। এমনকি যদি একটি জরুরী পরিস্থিতিও দেখা দেয়, মিউচুয়াল ফান্ডগুলি এটি মোকাবিলা করার জন্য কৌশল তৈরী করেছে। এই বিভাগে বিনিয়োগের বিষয়ে কিছুটা সতর্ক হওয়া এবং পোর্টফোলিও পর্যালোচনা করা প্রয়োজন।

Published: March 15, 2024, 14:22 IST

পার্সোনাল ফাইনান্স বিষয়ের সর্বশেষ আপডেটের জন্য ডাউনলোড করুন Money9 App