রিস্কোমিটার: ঝুঁকি মিউচুয়াল ফান্ডের ভূষণ

সমস্ত মিউচুয়াল ফান্ড স্কিমের নথিতে riskometer দেখানো বাধ্যতামূলক। এটি করা হয় যাতে বিনিয়োগকারী স্কিমের সঙ্গে যুক্ত সমস্ত ঝুঁকি সম্পর্কে সচেতন থাকেন।

সুদীপ্ত conservative hybrid fund-এ বিনিয়োগ করেন। এটি ইক্যুইটি এবং ডেট সিকিউরিটিজের মিশ্রণ। এই কারণে এটি রক্ষণশীল বিনিয়োগকারীদের কাছে আদর্শ অপশন হয়ে উঠছে। কিন্তু সুদীপ্ত যখন প্রায় 2 বছর আগে এই স্কিমে বিনিয়োগ করা শুরু করেছিলেন, তখন কোম্পানিটি এই স্কিমের রিস্ক লেভেলকে moderate category বলে চিন্থিত করেছিল । কিন্তু এখন এই স্কিমের ঝুঁকির মাত্রা moderate থেকে moderately high-তে পরিবর্তিত হয়েছে। কেন কোম্পানি ঝুঁকির মাত্রা বা রিস্ক category পরিবর্তন করে? যখনই এটি হবে তখন সুদীপ্তেরও কী তাঁর বিনিয়োগ পরিবর্তন করা উচিত? আসুন, বোঝার চেষ্টা করি।

মিউচুয়াল ফান্ড বিনিয়োগের সঙ্গে সম্পর্কিত সমস্ত ঝুঁকি বোঝার জন্য, AMC একটি riskometer দিয়ে থাকে। তবে সুদীপ্তর মতো অনেক বিনিয়োগকারী রিস্কোমিটার সম্পর্কে জানেনই না। 2023-এর সেপ্টেম্বরে Axis মিউচুয়াল ফান্ডের সমীক্ষা অনুসারে, সমীক্ষায় অংশ নেওয়া 61% লগ্নিকারীর riskometer সম্পর্কে কোনও ধারণা ছিল না।

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ বাজারের ঝুঁকির বিষয়। এই ধরনের ক্ষেত্রে ঝুঁকি পরিমাপকারী riskometer সম্পর্কে জানা অপরিহার্য। যখনই অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির মাধ্যমে ইক্যুইটি বা ডেটে করা বিনিয়োগের অনুপাতের পরিবর্তন হয়, এটি সরাসরি riskometer-কে প্রভাবিত করে। প্রতিবার risk category পরিবর্তন করা প্রয়োজনীয় নয়। তবে যদি এটি উল্লেখযোগ্য পরিবর্তন করা হয়, তাহলে আপনার ঝুঁকির মাত্রা সেই অনুযায়ী বাড়তে বা কমতে পারে। riskometer পরিবর্তন করলে আপনার রিটার্ন বাড়তে পারে, এমনকি কমতেও পারে।

আসুন জেনে নেওয়া যাক riskometer আসলে কী…

সমস্ত মিউচুয়াল ফান্ড স্কিমের নথিতে riskometer দেখানো বাধ্যতামূলক। এটি করা হয় যাতে বিনিয়োগকারী স্কিমের সঙ্গে যুক্ত সমস্ত ঝুঁকি সম্পর্কে সচেতন থাকেন। নথিগুলিতে 6টি risk levels রয়েছে, যা low থেকে very high পর্যন্ত। এই স্তরগুলি কী বোঝায়?

low risk category-তে পড়ে এমন সিকিউরিটিজগুলিতে মিউচুয়াল ফান্ডগুলি বিনিয়োগ করে। ফলে এগুলির ঝুঁকি উল্লেখযোগ্যভাবে কম। এই ফান্ডগুলি সেই সমস্ত বিনিয়োগকারীদের জন্য আদর্শ যাঁরা তাঁদের বিনিয়োগে কোনও ঝুঁকি নিতে চান না। এই ফান্ডগুলি কম রিটার্ন দিয়ে থাকে এবং এতে overnight এবং arbitrage funds অন্তর্ভুক্ত থাকে।

নিম্ন থেকে মাঝারি ঝুঁকিযুক্ত ফান্ডগুলি সেই বিনিয়োগকারীদের জন্য আদর্শ, যাঁদের মধ্য থেকে দীর্ঘমেয়াদী বিনিয়োগের lokkho রয়েছে এবং কিছু ঝুঁকি নেওয়ার ক্ষেত্রে ক্ষমতা রয়েছে৷ অতি স্বল্প মেয়াদী তহবিল এই বিভাগের অধীনে পড়ে।

moderate risk বা মাঝারি ঝুঁকি সহ ফান্ডগুলি সেই সমস্ত বিনিয়োগকারীদের জন্য উপযুক্ত যাঁরা ভাল রিটার্ন অর্জনের জন্য মাঝারি ঝুঁকি নিয়ে থাকে। বেশিরভাগ dynamic bond funds এই বিভাগের অধীনে পড়ে।

moderately high risk mutual fund-এ ঝুঁকির মাত্রা সামান্য বেশি। এগুলি তাঁদের জন্য ভাল যাঁরা বেশি মুনাফার বিনিময়ে বাজারের অস্থিরতা নিতে পারেন।

high risk category-এর অধীনে তহবিলগুলি প্রাথমিকভাবে ইক্যুইটি বা স্টকগুলিতে বিনিয়োগ করে। আপনি যদি বেশি রিটার্নের বিনিময়ে আরও বেশি ঝুঁকি নিতে চান, তাহলে এই তহবিলগুলি আপনার জন্য উপযুক্ত।

অত্যন্ত very high risk category-এর অধীনে তহবিলগুলি অত্যন্ত ঝুঁকিপূর্ণ হিসাবে বিবেচিত হয়। কারণ তাঁরা highly volatile stocks বা international mutual fund-এ বিনিয়োগ করে। এগুলি তাঁদের জন্য আদর্শ যারা বেশি ঝুঁকি ও সর্বোচ্চ রিটার্ন পেতে চান।

SEBI-এর নির্দেশ অনুসারে, মিউচুয়াল ফান্ড হাউসগুলি তাদের ওয়েবসাইট, সংবাদপত্র, SMS বা EMAIL মাধ্যমে বিনিয়োগকারীদের riskometers যে কোনও পরিবর্তনের বিষয়ে জানাতে বাধ্য।

মিউচুয়াল ফান্ডের প্রতিটি শ্রেণীতে বিভিন্ন ধরনের ঝুঁকি থাকে। উদাহরণস্বরূপ, যেহেতু তারা শেয়ার বাজারে বিনিয়োগ করে, তাই ইক্যুইটি মিউচুয়াল ফান্ডগুলি অত্যন্ত ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত হয়। ডেট মিউচুয়াল ফান্ডে ঝুঁকি এবং রিটার্ন উভয় ক্ষেত্রেই কম। আসলে ফান্ড ম্যানেজার কোন ডেট সিকিউরিটিজে বিনিয়োগ করতে চান তার উপর নির্ভর করে, বিভিন্ন স্কিমের ঝুঁকি কেমন।

বাজারের অস্থিরতা বা বাজারে উত্থান-পতন ইক্যুইটি ওরিয়েন্টেড মিউচুয়াল ফান্ডকে প্রভাবিত করে। ডেট সিকিউরিটিগুলি যে স্কিমগুলিতে বিনিয়োগ করছে তার সুদের হারের পরিবর্তনের কারণে বা বন্ড-ইস্যুকারী কোম্পানির আর্থিক অবস্থার কারণে এটি প্রভাবিত হয়। উপরন্তু, মুদ্রাস্ফীতি আপনার সামগ্রিক আয়ের উপরেও প্রভাব ফেলে।

আর্থিক বিশেষজ্ঞদের পরামর্শ হল, যে প্রত্যেক বিনিয়োগকারীর একটি riskometer দেখা উচিত। বিশেষ করে যখন ঝুঁকির স্তরে কোনও পরিবর্তন করা হয়। ঝুঁকি পরীক্ষা না করে যে কোনও ফান্ডে বিনিয়োগ করা বিরূপ প্রভাব ফেলতে পারে।

ইনভেস্টোগ্রাফির প্রতিষ্ঠাতা শ্বেতা জৈনের পরামর্শ হল, প্রতিটি বিনিয়োগকারীকে স্কিমের পোর্টফোলিওতে করা পরিবর্তনগুলি বোঝার জন্য একটি স্কিমের riskometer পরীক্ষা করা উচিত। যদি এই পরিবর্তনগুলি বিনিয়োগকারীর ঝুঁকি নেওয়ার ক্ষমতার জন্য উপযুক্ত না হয়, তবে সেই ফান্ড পরিবর্তন করার কথা বিবেচনা করা উচিত।

বিনিয়োগ করার আগে, স্কিমের riskometer পরীক্ষা করা অবশ্যই আপনার অগ্রাধিকারের মধ্যে থাকা উচিত। কিন্তু, riskometer-এর প্রতিটি সামান্য পরিবর্তন আপনাকে আপনার বিনিয়োগ পরিবর্তন করতেও প্ররোচিত করবে না। Riskometers-এর মাধ্যমে আপনি স্কিমটি পরীক্ষা করতে সাহায্য করতে পারেন। বিনিয়োগকারীদের তাদের বিনিয়োগের উদ্দেশ্য এবং সময় মনে রাখা উচিত।

আপনি যদি দীর্ঘমেয়াদে বিনিয়োগ করেন, তাহলে Riskometer-এ পরিবর্তনগুলি আপনাকে খুব বেশি প্রভাবিত করবে না। কিন্তু আপনি যদি অল্প সময়ের জন্য বিনিয়োগ করেন এবং কোম্পানির রিস্ক প্রোফাইলে কোনও পরিবর্তন হয়, তাহলে বিনিয়োগের উপর এর প্রভাব বোঝার জন্য আপনার অবশ্যই একজন আর্থিক উপদেষ্টার সঙ্গে পরামর্শ করা উচিত।

Published: February 19, 2024, 13:53 IST

পার্সোনাল ফাইনান্স বিষয়ের সর্বশেষ আপডেটের জন্য ডাউনলোড করুন Money9 App