লক্ষাধিক নিষ্ক্রিয় অ্যাকাউন্ট বন্ধ করবে PNB

গো ডিজিট জেনারেল ইন্স্যুরেন্সের আইপিও 15 মে খুলবে। অ্যাঙ্কর বিনিয়োগকারীরা 14 মে বিড করতে পারবেন। ইস্যুটি 17 মে বন্ধ হবে এবং শেয়ারগুলি 23 মে শেয়ার বাজারে নথিভুক্ত হবে। এই আইপিওর প্রাইস ব্যান্ড এবং লট সাইজ এখনও চূড়ান্ত হয়নি। ক্রিকেটার বিরাট কোহলি এবং অনুষ্কা শর্মাও এতে বিনিয়োগ করেছেন। গো ডিজিট স্বাস্থ্য, গাড়ি, ভ্রমণ, সম্পত্তি, মোবাইল, গহনা এবং সাধারণ বিমা পরিষেবা দিয়ে থাকে।

alternate

 

অনেক টালবাহানার পর বৃহস্পতিবার রাত 8টায় এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীরা ধর্মঘট প্রত্যাহার করেছেন। দিল্লির মুখ্য শ্রম কমিশনার জানিয়েছেন, বরখাস্ত হওয়া 25 কর্মীকে ফেরত নেবে বিমান সংস্থা। পাশাপাশি, কর্মীদের যে দাবি তাও পূরণ করা হবে সংস্থার পক্ষ থেকে। প্রসঙ্গত, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের 200-এর বেশি ক্রু অসুস্থতার কারণ দেখিয়ে 7 মে রাতে হঠাৎ ছুটিতে চলে যান। সেই কারণে বুধবার প্রায় 90টি উড়ান বাতিল করা হয়। তারপরেই বৃহস্পতিবার সকালে কর্মীকে বরখাস্ত করা হয় সংস্থার পক্ষ থেকে। মঙ্গলবার রাত থেকে মোট 170 টিরও বেশি ফ্লাইট বাতিল করে সংস্থা। তারপরেই শ্রম কমিশনারের নেতৃত্বে বৃহস্পতিবার রাতে বৈঠকে একটি রফাসূত্র বের হয়।

এবার রাস্তায় নামছে Paytm-এর অটো। আর্থিক সঙ্কটে থাকা Paytm ব্যবসা বাড়াতে এখন ওলা-উবেরের সঙ্গে প্রতিযোগিতায় নামছে। শীঘ্রই Paytm রাইড হেইলিং পরিষেবা দিতে চলেছে। অর্থাৎ ওলা-উবেরের মতো এবার Paytm-এর মাধ্যমে অটো বুক করা যাবে। আপাতত অটো দিয়ে এই পরিষেবা শুরু হলেও পরে গাড়িও রাস্তায় নামাতে পারে Paytm। সংস্থা সূত্রে জানা গিয়েছে, দিল্লি, বেঙ্গালুরু, চেন্নাইয়ের মতো মেট্রো শহরে এই রাইড হেইলিং পরিষেবা দেওয়া হবে। এর জন্য Paytm ONDC অর্থাৎ ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্সের সাহায্য নিতে পারে। আপাতত Paytm-এর এই পরিষেবা পরীক্ষামূলক স্তরে রয়েছে। আপাতত শুধুমাত্র বাছাই করা কয়েকজন ব্যবহারকারী এই পরিষেবা নিতে পারবেন। পরে এর পরিধি ধীরে ধীরে প্রসারিত হবে এবং আরও বেশি ব্যবহারকারীরা এই সুবিধা পাবেন।

দেশের দ্বিতীয় বৃহত্তম সরকারি ব্যাঙ্ক PNB-এর লক্ষ লক্ষ গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট কার্যত বন্ধের মুখে। PNB তার গ্রাহকদের একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, যে সব অ্যাকাউন্ট গত 3 বছর ধরে সক্রিয় নয়, সেগুলি সব বন্ধ করা যাবে। PNB-এর বিজ্ঞপ্তি বলছে, যে ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলতি বছরের 30 এপ্রিল পর্যন্ত সময়ে কোনও টাকা ছিল না বা অ্যাকাউন্ট হোল্ডাররা গত 3 বছর ধরে অ্যাকাউন্টটি ব্যবহার করেননি, তাঁদের অ্যাকাউন্ট বন্ধ করা হতে পারে। তবে, যে সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি ডিম্যাট অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করা আছে সেগুলি বন্ধ করা হবে না। পাশাপাশি, 25 বছরের কম বয়সী ছাত্রদের ব্যাঙ্ক অ্যাকাউন্টও বন্ধ করা হবে না। আপনি যদি আপনার নিষ্ক্রিয় ব্যাঙ্ক অ্যাকাউন্টকে আবার সচল করতে চান তাহলে আপনাকে ব্যাঙ্কের শাখায় গিয়ে KYC আপডেট করতে হবে।

জুন মাসে দেশে ব্যাপক বিদ্যুতের ঘাটতি দেখা দিতে পারে এবং তা গত 14 বছরের রেকর্ড ভেঙ্গে দিতে পারে। বিদ্যুতের চাহিদা এবং সরবরাহের মধ্যে এই ব্যবধানটি 2009-10 সালের পরে সর্বোচ্চ হতে পারে চলতি বছর। জলবিদ্যুৎ উৎপাদনের হার কম হওয়ার কারণে এটি ঘটতে পারে। সরকার জানিয়েছে যে শীঘ্রই নিষ্ক্রিয় ইউনিটগুলি পুনরায় চালু করে এই সম্ভাব্য সঙ্কট কাটিয়ে ওঠার চেষ্টা করা হবে। বিদ্যুতের ঘাটতির অন্যতম প্রধান কারণ হল 3.6 গিগাওয়াট নতুন কয়লা কেন্দ্র চালু করতে বিলম্ব হওয়া। এগুলি মার্চের আগে চালু করার লক্ষ্য ছিল। সেন্ট্রাল ইলেক্ট্রিসিটি অথরিটি জানিয়েছে জুন মাসে রাতের বেলা সর্বাধিক 14 গিগাওয়াট পর্যন্ত বিদ্যুতের চাহিদা হ্রাস পেতে পারে। যদিও কর্তৃপক্ষের আশ্বাস, এই পরিস্থিতি মোকাবিলা করার জন্য নির্দিষ্ট পরিকল্পনা তৈরি করেই এগোন হচ্ছে।

গো ডিজিট জেনারেল ইন্স্যুরেন্সের আইপিও 15 মে খুলবে। অ্যাঙ্কর বিনিয়োগকারীরা 14 মে বিড করতে পারবেন। ইস্যুটি 17 মে বন্ধ হবে এবং শেয়ারগুলি 23 মে শেয়ার বাজারে নথিভুক্ত হবে। এই আইপিওর প্রাইস ব্যান্ড এবং লট সাইজ এখনও চূড়ান্ত হয়নি। ক্রিকেটার বিরাট কোহলি এবং অনুষ্কা শর্মাও এতে বিনিয়োগ করেছেন। গো ডিজিট স্বাস্থ্য, গাড়ি, ভ্রমণ, সম্পত্তি, মোবাইল, গহনা এবং সাধারণ বিমা পরিষেবা দিয়ে থাকে।

Maruti Suzuki তাদের অন্যতম জনপ্রিয় হ্যাচব্যাক সুইফটের 4th generation মডেল বাজারে আনল। সংস্থার দাবি যে নতুন Swift-এর ম্যানুয়াল মডেল 24.8kmpl এবং অটোমেটিক মডেলে 25.7kmpl মাইলেজ পাওয়া যাবে। ভারতের গাড়ির বাজারে এটি সর্বোচ্চ মাইলেজ দেওয়া হ্যাচব্যাক গাড়ি বলেই দাবি সংস্থার। এই গাড়ির দাম শুরু হচ্ছে 6.49 লক্ষ টাকা। আর সর্বোচ্চ মডেলের গাড়ির দাম 9.64 লক্ষ টাকা। প্রিমিয়াম হ্যাচব্যাক সেগমেন্টের এই গাড়িটির বুকিং গত সপ্তাহেই শুরু করেছে মারুতি। 11,000 টাকা দিয়েই এই গাড়ি বুক করা যাবে। নতুন এই সুইফটে ওয়্যারলেস চার্জার, মাল্টি ইনফরমেশন স্ক্রিন, 6টি এয়ারব্যাগ, ইএসপি, হিল হোল্ড কন্ট্রোল এবং সমস্ত ভেরিয়েন্টে 3-পয়েন্ট সিটবেল্টের মতো বৈশিষ্ট্য থাকছে।

Published: May 10, 2024, 10:38 IST

লক্ষাধিক নিষ্ক্রিয় অ্যাকাউন্ট বন্ধ করবে PNB