বিদেশ থেকে টাকা পাওয়ায় শীর্ষে ভারত

Google ভারতে ডিজিটাল Wallet চালু করেছে। এর মাধ্যমে ব্যবহারকারীরা এয়ারলাইন্সের বোর্ডিং পাস, ইভেন্ট পাস, মুভি কিংবা ট্রাভেল টিকিট, ডিজিটাল লেনদেন, পার্কিং ফি-এই সব দিতে পারবেন। 'গুগল ওয়ালেট' আপাতত কেবল অ্যান্ড্রয়েড প্লে স্টোর থেকেই ডাউনলোড করা যাবে। তবে, ভারতে Wallet অ্যাপের মাধ্যমে পেমেন্ট করা সম্ভব হবে না। এর জন্য আপনাকে Google Pay ব্যবহার করতে হবে। তবে সংস্থা জানিয়েছে ভারতে Wallet আসার পরও Google Pay আগের মতই কাজ করবে।

alternate

 

অবশেষে স্বস্তির খবর ব্যাঙ্ক অফ বরোদার জন্য। RBI জানিয়েছে যে আবার ব্যাঙ্ক অফ বরোদা তার মোবাইল অ্যাপে নতুন গ্রাহক যোগ করতে পারবে। এতদিন নতুন গ্রাহক যোগ করার ক্ষেত্রে বিবিধ বিধিনিষেধ ছিল। অবশেষে তা তুলে নিল শীর্ষ ব্যাঙ্ক। উল্লেখ্য, গত সাত মাস ধরে দেশের তৃতীয় বৃহত্তম ব্যাঙ্কের উপর এই নিয়ে বিধিনিষেধ ছিল। বুধবার শেয়ার বাজারে ব্যাঙ্ক এই নিয়ে বিস্তারিত তথ্য দিয়েছে। ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছে এই নিয়ে রিজার্ভ ব্যাঙ্কের যে নির্দেশ তা যথাযথভাবে অনুসরণ করা হবে। গত বছর 10 অক্টোবর থেকে RBI এই নিষেধাজ্ঞা জারি করেছিল।

Google ভারতে ডিজিটাল Wallet চালু করেছে। এর মাধ্যমে ব্যবহারকারীরা এয়ারলাইন্সের বোর্ডিং পাস, ইভেন্ট পাস, মুভি কিংবা ট্রাভেল টিকিট, ডিজিটাল লেনদেন, পার্কিং ফি-এই সব দিতে পারবেন। ‘গুগল ওয়ালেট’ আপাতত কেবল অ্যান্ড্রয়েড প্লে স্টোর থেকেই ডাউনলোড করা যাবে। তবে, ভারতে Wallet অ্যাপের মাধ্যমে পেমেন্ট করা সম্ভব হবে না। এর জন্য আপনাকে Google Pay ব্যবহার করতে হবে। তবে সংস্থা জানিয়েছে ভারতে Wallet আসার পরও Google Pay আগের মতই কাজ করবে।

বুধবার গণছুটি নেওয়ার কারণে কেবিন ক্রু-সহ 25 জন কর্মীকে বৃহস্পতিবার ভোরেই ছাঁটাই করল সংস্থা। পাশাপাশি, বাকি কর্মীদের মেল করে বৃহস্পতিবার বিকেল 4টের মধ্যে কাজে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। অন্যথায় তাঁদেরও চাকরি যেতে পারে বলেই জানানো হয়েছে। উল্লেখ্য, বুধবার এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বহু কর্মী অসুস্থতার কারণ দেখিয়ে ছুটি নিয়েছিলেন। যার কারণে সারা দেশে 80টিরও বেশি ফ্লাইট বাতিল হয়েছিল। এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস কর্তৃপক্ষ শুক্রবার সন্ধ্যায় টাউনহল মিটিং ডেকেছে। সেখানেই এই নিয়ে পরবর্তী পদক্ষেপ জানানো হবে। সমগ্র পরিস্থিতির দাকে DGCA কড়া নজর রাখছে বলেই জানানো হয়েছে।

RBI দেশের NBFC-গুলিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ এক নির্দেশ দিয়েছে। NPA-এর বোঝা কমাতে এই আর্থিক সংস্থাগুলি কঠোর নির্দেশ দিয়েছে শীর্ষ ব্যাঙ্ক। বুধবার RBI দেশের সব NBFC-কে জানিয়েছে যে এখন থেকে আর গ্রাহকদের 20 হাজার টাকার বেশি নগদ ঋণ বিতরণ করা যাবে না। শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছে যে ঋণপ্রদানের ক্ষেত্রে RBI এখন নিয়মকে আরও কঠোর করতে চায় যাতে NBFC-গুলির ঝুঁকি কম হয় এবং আখেরে তাদের লাভ হয়। একইসঙ্গে সংস্থাগুলি যাতে এই নিয়ম আক্ষরিক অর্থেই মানে তার জন্য বারংবার সতর্ক করা হয়েছে। উল্লেখ্য, RBI এমন সময়ে এই নির্দেশ জারি করেছে যখন IIFL Finance-এর বিরুদ্ধে ঋণপ্রদান নিয়ে বহু অভিযোগ জমা পড়েছে। এর আগে গোল্ড লোন নিয়েও রিজার্ভ ব্যাঙ্ক সব ব্যাঙ্ক ও NBFC-কে সতর্ক করেছিল।

2022 সালে NRI-রা দেশে প্রায় 9 লক্ষ 28 হাজার কোটি টাকা পাঠিয়েছেন। এর ফলে ভারত প্রথম দেশ হিসেবে 100 বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স পেয়েছে। ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের 2024-এর এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। মেক্সিকো এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে। এর আগে 2021-এও এই দেশ ছিল দ্বিতীয় স্থানে। মেক্সিকো চিনকে পেছনে ফেলে এই স্থান অর্জন করেছে। দ্বিতীয় স্থানে থাকা মেক্সিকো 5.1 লক্ষ কোটি টাকার রেমিট্যান্স পেয়েছে। তৃতীয় স্থানে রয়েছে চিন, চতুর্থ স্থানে ফিলিপাইন্স এবং পঞ্চম স্থানে রয়েছে ফ্রান্স।

কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ক এই বছর প্রায় 400 ইঞ্জিনিয়ার নিয়োগ করবে। সম্প্রতি তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বেশ কিছু সমস্যার কারণে রিজার্ভ ব্যাঙ্ক এই ব্যাঙ্ককে নতুন ক্রেডিট কার্ড দেওয়া কিংবা অ্যাকাউন্ট খোলা থেকে বিরত রেখেছে। সেই কারণেই কোটাক মহিন্দ্রা এখন ইঞ্জিনিয়ার নিয়োগের মাধ্যমে তার তথ্যপ্রযুক্তি পরিকাঠামোকে শক্তিশালী করতে পদক্ষেপ করেছে। ব্যাঙ্কের চিফ টেকনোলজি অফিসার মিলিন্দ নাগনুর জানিয়েছেন যে ব্যাঙ্ক গত দু’বছরে 500 জনেরও বেশি ইঞ্জিনিয়ার নিয়োগ করেছে। তারপরেও এই 400 জন ইঞ্জিনিয়ার নিয়োগের সিদ্ধান্ত।

Published: May 9, 2024, 09:12 IST

বিদেশ থেকে টাকা পাওয়ায় শীর্ষে ভারত